Become a member

Get the best offers and updates relating to Liberty Case News.

― Advertisement ―

spot_img

কমরেড গোলাম রসুল মন্ডল প্রয়াত

সিপিআইএম পার্টির বাদুড়িয়ার প্রাক্তন এলসিএম ও কৃষক সবার ব্লক কমিটির সদস্য কমরেড গোলাম রসুল মন্ডল প্রয়াত হলেন । মৃত্যু কালে তার বয়স হয়েছিল আনুমানিক...
Homeদেশইস্তফা দিলেন বিজেপির মুখ্যমন্ত্রী খট্টর,আসন সমঝোতা নিয়ে বিরোধ

ইস্তফা দিলেন বিজেপির মুখ্যমন্ত্রী খট্টর,আসন সমঝোতা নিয়ে বিরোধ

মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন মনোহরলাল খট্টর। আসন্ন ভোটে হরিয়ানাতে আসন বণ্টন নিয়ে বিজেপি এবং জননায়ক জনতা পার্টিরমধ্যে বিবাদ চরমে উঠেছিল। সূত্রের খবর, সেই বিবাদের জেরেই ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন খট্টর।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আসন বণ্টন নিয়ে জেজেপি নেতা তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালার দাবি মানতে নারাজ বিজেপি। আর তার জেরেই মনোহরলালের সরকারের থেকে সমর্থন তুলে নেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছেন দুষ্মন্ত। সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে মঙ্গলবার সকালে নিজের দলের বিধায়কদের নিয়ে দিল্লিতে বৈঠকে বসেছিলেন তিনি। শোনা যাচ্ছিল, সেই বৈঠকের পরেই পরবর্তী পদক্ষেপের কথা ঘোষণা করবে জেজেপি। এ হেন পরিস্থিতিতে খট্টরের ইস্তফা দেওয়া রাজ্য রাজনীতিতে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

অন্য দিকে, মঙ্গলবারই বিজেপি বিধায়কদের নিয়ে নিজের বাসভবনে বৈঠক করেছেন খট্টর। সেই বৈঠকের পরই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। শুধু একা তিনি নন, তাঁর মন্ত্রিসভার সদস্যরাও ইস্তফা দেবেন বলেই খবর। সেই কারণেই বৈঠক শেষে ইস্তফাপত্র জমা দিতে রাজ্যের মন্ত্রীরা রাজভবনে যাচ্ছেন। রাজ্যপালের সঙ্গে দেখা করে তাঁর হাতেই নিজেদের ইস্তফাপত্র তুলে দেবেন তাঁরা।

খট্টর ইস্তফা দিতেই হরিয়ানাতে বিজেপি সরকারের অস্তিত্ব নিয়ে ঘোর সংশয় দেখা দিয়েছে। তবে সূত্রের খবর, পরিস্থিতি মোকাবিলা করতে মঙ্গলবারই উচ্চ পর্যায়ের বৈঠকে বসতে চলেছে বিজেপি নেতৃত্ব। দলীয় পর্যবেক্ষকেরা ইতিমধ্যেই চণ্ডীগড়ে পৌঁছে গিয়েছেন। সেই দলে আছেন অর্জুন মুন্ডা, বিপ্লব দেব, তরুণ চুঘেরা। সূত্রের খবর, নির্দল বিধায়কদের সমর্থনে আবারও হরিয়ানাতে বিজেপি সরকার গঠনের চেষ্টা করবে।

৯০ বিধানসভা আসনের হরিয়ানাতে বিজেপির ৪১ জন বিধায়ক রয়েছে। এ ছাড়াও কংগ্রেসের ৩০ জন বিধায়ক এবং জেজেপির ১০ জন বিধায়ক আছেন। সাত জন নির্দল, এক জন করে বিধায়ক আছেন ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল এবং হরিয়ানা লোকয়িত পার্টির (এইচএলপি)। এইচএলপি বিধায়ক গোপাল কান্ডা। হরিয়ানাতে সরকার গঠন করতে গেলে প্রয়োজন ৪৬ জন বিধায়কের সমর্থন। সূত্রের খবর, জেজেপি সমর্থন সরিয়ে নিলে নির্দল বিধায়কদের সমর্থনেই সরকার গড়বে বিজেপি।