Become a member

Get the best offers and updates relating to Liberty Case News.

― Advertisement ―

spot_img

কমরেড গোলাম রসুল মন্ডল প্রয়াত

সিপিআইএম পার্টির বাদুড়িয়ার প্রাক্তন এলসিএম ও কৃষক সবার ব্লক কমিটির সদস্য কমরেড গোলাম রসুল মন্ডল প্রয়াত হলেন । মৃত্যু কালে তার বয়স হয়েছিল আনুমানিক...
Homeদেশকেজরিওয়ালের ফোনের তথ্য পেতে অ্যাপেলের দ্বারস্থ ইডি

কেজরিওয়ালের ফোনের তথ্য পেতে অ্যাপেলের দ্বারস্থ ইডি

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আই ফোনের অ্যাক্সেস পেতে অ্যাপেলের সাহায্য চাইল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কেজরিওয়ালের বাড়ি থেকে কম্পিউটার, ল্যাপটপ বা এই ধরণের কোনও বৈদ্যুতিন সামগ্রি বাজেয়াপ্ত করেনি ইডি। তবে চারটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করেছেন তদন্তকারীরা। সেগুলি থেকে তথ্য পেতে অ্যাপেলের সাহায্য চেয়েছে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

২১ মার্চ রাতে অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করে ইডি। তাঁর বাড়িতে ৭০,০০০ টাকা পাওয়া গেলেও, তা বাজেয়াপ্ত করেনি ইডি। সূত্রের খবর, নিজের আই ফোনটির সুইচ অফ করে রেখেছেন দিল্লির মুখ্যমন্ত্রী এবং পাসওয়ার্ড বা ফোনের কোনও তথ্য তিনি শেয়ার করেননি। সূত্র মারফৎ জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদের সময় তাঁর ফোনের অ্যাক্সেসের বিষয়ে তিনি তদন্তকারী আধিকারিকদের জানিয়েছেন, ফোনের চ্যাট, কল ডিটেইল ইত্যাদি তথ্যের মাধ্যমে আম আদমি পার্টির লোকসভা নির্বাচনের রণকৌশল জানতে চান তদন্তকারীরা। সূত্রের খবর, আই ফোন নির্মাতা সংস্থা অ্যাপেলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করেছে ইডি। তবে সূত্রের খবর, তদন্তকারীদের জানানো হয়েছে, ফোনের অ্যাক্সেস পেতে হলে পাসওয়ার্ড প্রয়োজন। সূত্রের খবর, তদন্তকারীদের অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, এই আই ফোনটি তিনি বিগত ১ বছর ব্যবহার করছেন এবং ২০২০-২১ সালে যখন আবগারি নীতি তৈরি হয়, সেই সময় ব্যবহৃত ফোনটি এখন আর তাঁর কাছে নেই। দিল্লির মুখ্যমন্ত্রীকে দৈনিক ৫ ঘণ্টা করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে সূত্রের খবর।

আবগারি দুর্নীতির তদন্ত করছে সিবিআই। ফলে দিল্লির মুখ্যমন্ত্রীকে হেফাজতে চাইতে পারে তারাও। বারবার ডেকে পাঠানো হলেও তদন্তকারীদের সামনে হাজিরা দেননি। তারপরেই বাড়িতে গিয়ে তাঁকে গ্রেপ্তার করে ইডি। যদিও তদন্তকারীদের কেজরিওয়াল জানিয়েছেন, আইনি পরামর্শ নিয়েই হাজিরা দেননি তিনি।