Become a member

Get the best offers and updates relating to Liberty Case News.

― Advertisement ―

spot_img

থেকে যাওনা গো

হাসপাতালের বেডে পাশাপাশি শুয়ে দুই বৃদ্ধ ও বৃদ্ধা। বৃদ্ধের উদ্দেশ্যে লেখা শেষ কবিত  থেকে যাও না গো, আর কটা দিন! না হয় আমাদের বয়স হয়ছে অনেক, তোমার আশি,...
Homeদেবপাড়া কারখানার 'ভোঁ' বাজাই সার, কাজে নেই কোনও শ্রমিক

দেবপাড়া কারখানার ‘ভোঁ’ বাজাই সার, কাজে নেই কোনও শ্রমিক

প্রতিদিন সকালে নিয়ম করে বাজছে কারখানার ভোঁ, তবুও কাজে যাচ্ছেন না দেবপাড়ার কোনও শ্রমিক। চা বাগান বন্ধের কোনও রকম “নোটিশ” বাগানে এখনও নেই। খোলা রয়েছে ফ্যাক্টরি, তবে বাগানে ম্যানেজার, সহকারী ম্যানেজারেরা নেই। স্টাফ ও সাব-স্টাফেরা বাগানে থাকলেও চৌকিদারদের ভরসাতেই প্রতিদিন খুলছে ফ্যাক্টরি। দীর্ঘদিন বেতন না পাওয়ায় এবং এখন কাজে গেলে তার হাজিরা পাওয়ার নিশ্চয়তা না থাকায় কাজে যোগ দিচ্ছেন না শ্রমিকেরা। বিকল্প কাজের সন্ধানে ইতিমধ্যেই অনেকে বাগান ছেড়েছেন, ভোট দিতেও তাঁরা ফিরবেন না। বাগানে কোনও রাজনৈতিক দলের প্রার্থী এখনও না আসায় এবং শ্রমিকদের সমস্যার কথা না শোনায় তাঁরা একপ্রকার হতাশ।

এমন অচলাবস্থায় দিন কাটাচ্ছেন বানারহাট ব্লকের দেবপাড়া চা বাগানচা বাগানের শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে তারা কোনওরকম পারিশ্রমিক পাচ্ছেন না। প্রায় ৬ মাসের বেশী সময় ধরে তাঁদের মজুরি বকেয়া রয়েছে। পাশাপাশি বাগান স্ট্রাফরা দীর্ঘ ১ বছর ধরে পাচ্ছেন না বেতন।

জানুয়ারি মাসে বিনা নোটিসে রাতের অন্ধকারে চা বাগান ছেড়ে চলে যায় মালিকপক্ষ। প্রায় এক সপ্তাহ পর তাঁরা আবার ফিরে এলে বাগানের কাজ শুরু হয়। মালিক পক্ষ আশ্বাস দিয়েছিল শ্রমিকদের বকেয়া মিটিয়ে দেওয়া হবে। কিন্ত দেখা যায় শ্রমিকের বকেয়া টাকা ব্যাঙ্কের অ্যাকাউন্টে দেওয়া হয়নি। র শ্রমিকেরা।